রুপসী বাংলা

চট্টগামে উচ্চক্ষমতা সম্পন্ন হার্লি-ডেভিডসনসহ ২ টি নিষিদ্ধ মোটরবাইক আটক

:: ভোরের পাতা অনলাইন ::

চট্টগ্রামে আজ চোরাচালানের অভিযোগে উচ্চক্ষমতা সম্পন্ন নিষিদ্ধ ২ টি মোটরসাইকেল আটক করেছে শুল্ক গোয়েন্দা। গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের কোতোয়ালি থানাধীন পাথরঘাটা এলাকার ৬৮, বান্ডেল রোডের ‘মা’ ভবনের নিচতলা হতে মোটরসাইকেল দুটো আটক করা হয়।

গত ৫ অক্টোবর শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি দল এ অভিযান পরিচালনা করে।

অভিযানকালে জনাব ইমতিয়াজ হাবিব এর মালিকানাধীন উক্ত ভবনের নিচতলার পার্কিং এ একটি Harley Davidson Motorbike, রং-কালো (রেজিস্ট্রেশন নং-ঢাকা মেট্রো এ-১১২৮) এবং একটি Royal Enfield Motorbike (ঢাকা মেট্রো-এ-০১১৭) দেখতে পাওয়া যায়।

উক্ত মোটর বাইক দুটোর আমদানি এবং রেজিস্ট্রেশন সংক্রান্ত দলিলাদি দেখানোর জন্য অনুরোধ করা হলে মালিকপক্ষ তা দেখাতে ব্যর্থ হন। পরবর্তীতে মোটরবাইক দুটোর আমদানিযোগ্যতা নিয়ে আরো যাচাইর জন্য কাস্টমস গোডাউনে জমা করা হয়।

পরে অনুসন্ধানে দেখা যায় মোটরসাইকেল দুটোতে ব্যবহৃত রেজিস্ট্রেশন নম্বর ভূয়া। বিআরটিএ হতে প্রাপ্ত তথ্যে এটি নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য যে, আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ এর আমদানি নিয়ন্ত্রিত পণ্যের তালিকা-পরিশিষ্ট-১ অনুযায়ী ১৫৫ সিসি’র উর্ধ্বে সকল মোটর সাইকেল আমদানি নিষিদ্ধ। কিন্তু উক্ত মোটরসাইকেল দুটোর সিসি যথাক্রমে 1690 CC এবং 350 CC মর্মে প্রাথমিক অনুসন্ধানে দেখা যায়।

সে অনুযায়ী মোটর সাইকেল দুটো আমদানি নিষিদ্ধ। এধরনের মোটরবাইক কেবল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনির সদস্যরা ব্যবহার করতে পারেন।

এতো উচ্চক্ষমতা সম্পন্ন মোটরবাইক কেন ও কীভাবে আনা হয়েছে তা আরো অনুসন্ধান চলছে। মোটরবাইক ব্যবহারকারীদের সম্পর্কেও তথ্য নেয়া হচ্ছে।

মোটরসাইকেল দুটো চোরাচালানের মাধ্যমে অথবা অন্য কোন পণ্যের আড়ালে মিথ্যা ঘোষণায় আমদানি করা হয়েছে মর্মে ধারণা করা হচ্ছে।

উক্ত মোটরসাইকেল দুটোর বাজার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা। এবিষয়ে বিভাগীয় মামলা দায়েরসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 

অনলাইন/এইচটি 

আপনার মন্তব্য লিখুন

রুপসী বাংলা | আরো খবর