সীমানা পেরিয়ে

ইউরোপীয় কাউন্সিলের বৈঠকে রোহিঙ্গা বিষয়ক আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান

:: ভোরের পাতা ডেস্ক ::

পার্লামেন্টারি অ্যাসেম্বলি অব কাউন্সিল অব ইউরোপ-পেস এর বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে আলোচনার জন্য দেওয়া তুরস্কের প্রস্তাব প্রত্যাখ্যাত হয়েছে। সংস্থাটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রজার গেলকে উদ্ধৃত করে তুর্কি সংবাদমাধ্যম আনাদুলু পোস্ট এই খবর জানিয়েছে।

আনাদুলু পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার ইউরোপীয় কাউন্সিলের বৈঠকে ইউক্রেনের নতুন শিক্ষা আইন এবং কাতালোনিয়ার স্বাধীনতা প্রশ্নে আলোচনা হয়। তবে তুরস্কের পক্ষ থেকে মিয়ানমারের রোহিঙ্গা নিধন নিয়ে আলোচনার প্রস্তাব দেওয়া হলে তা প্রত্যাখ্যাত হয়। সোমবারের

বৈঠক শুরুর সময় পেসের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রজার গেল জানান, তুরস্কের প্রতিনিধি দল রোহিঙ্গা ইস্যুতে কথা বলতে চাইলেও সাধারণ সভায় সেটা গ্রহণ করা হয়নি। আনাদুলু পোস্টের প্রতিবেদনে বলা হয়, রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর নিধনযজ্ঞ নিয়ে আলোচনা করতে চেয়েছিল তুরস্ক।

জাতিসংঘের মতে রোহিঙ্গারাই বিশ্বের সবচেয়ে নিপীড়িত জনগোষ্ঠী। ২৫ আগস্টের সহিংসতার পর সেনাবাহিনীর নিধনযজ্ঞ থেকে বাঁচতে পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। তাদের কাছ থেকে শোনা যায় সামরিক বাহিনীর চালানো নৃশংসতা ও নিপীড়নের বিবরণ।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলি বলেছেন ওই নিধনযজ্ঞে প্রায় ৩ হাজার রোহিঙ্গা প্রাণ হারিয়েছে।

 

ভোরের পাতা/এমএ

আপনার মন্তব্য লিখুন

সীমানা পেরিয়ে | আরো খবর