২০১৭ সালে বাংলাদেশে ৬.৮% প্রবৃদ্ধির আশা দেখছে বিশ্ব ব্যাংক

বুধবার , ১১ জানুয়ারী ২০১৭, ১২:০২ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

অভ্যন্তরীণ নিরাপত্তা চ্যালেঞ্জ ও বাহ্যিক চাহিদায় মন্থরগতির মধ্যেও চলতি অর্থবছরে বাংলাদেশ মোট দেশজ উৎপাদনে (জিডিপি) ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি পেতে পারে বলে মনে করছে বিশ্ব ব্যাংক।

বিশ্ব অর্থনীতির সম্ভাবনা নিয়ে বুধবার (১১ জানুয়ারি) আন্তর্জাতিক ঋণদাতা এ সংস্থার অর্ধবার্ষিক প্রতিবেদন গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টস- এ তুলে ধরা হয়েছে এই পূর্বাভাস।

প্রায় এক দশক ৬ শতাংশের বৃত্তে আটকে থাকার পর গত ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশের ঘর অতিক্রম করে। চূড়ান্ত হিসাবে প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশ।

বিশ্ব অর্থনীতির গতি-প্রকৃতি নিয়ে আন্তর্জাতিক ঋণদাতা এ সংস্থার প্রতিবেদন ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ অনুসারে দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি অর্জনে বেশ এগিয়ে ভারত। বিশ্ব ব্যাংকের তথ্যমতে চলতি অর্থবছরে জিডিপি ৭% প্রবৃদ্ধি অর্জন করবে দেশটি। অন্যদিকে পাকিস্তান ৫.২% প্রবৃদ্ধি অর্জন করবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশে গত অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭% -এর বেশি ছিল। বছরের চূড়ান্ত হিসেব অনুসারে প্রবৃদ্ধি হয় ৭ দশমিক ১১ শতাংশ।

সেবার অবশ্য বিশ্ব ব্যাংক জানিয়েছিল, বাংলাদেশের প্রবৃদ্ধি কোনভাবেই ৬.৫ ভাগের বেশি হবে না। কিন্তু সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে শেষ পর্যন্ত ৭ ভাগের ওপরে প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয় বাংলাদেশ। অর্থ মন্ত্রণালয়ের তথ্যানুসারে, চলতি অর্থ বছরেও ৭ শতাংশের বেশি হবে প্রবৃদ্ধি। ওয়ার্ল্ড ব্যাংক ডটওরগ।

 

ভোরের পাতা/ডিএইচ

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.