সীমানা পেরিয়ে

স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যান লি জি ইয়ং গ্রেপ্তার

:: ভোরের পাতা অনলাইন ::

ঘুষ ও অন্যান্য দুর্নীতির দায়ে স্যামসাং ভাইস চেয়ারম্যান লি জে ইয়াংকে গ্রেফতার করেছে দক্ষিণ কোরিয়া।

স্থানীয় সময় শুক্রবার তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

এর আগে দেশটির আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। তার বিরুদ্ধে ওঠা ঘুষ কেলেঙ্কারি ও অর্থ আত্মসাতের অভিযোগে দায়েরকৃত মামলায় এ গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

স্যামসাংয়ের বিরুদ্ধে সরকারি সুযোগ-সুবিধার বিনিময়ে প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের বান্ধবী চোই সুন সিল পরিচালিত ফাউন্ডেশনগুলোতে অনুদান দেওয়ার অভিযোগ আছে। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন জি ইয়ং ও তার স্যামসাং কোম্পানি।

স্যামসাংয়ের কর্ণধার লি কুন হি’র ছেলে এবং প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রধান কর্মকর্তা লি জি ইয়ং কে প্রথম জিজ্ঞাসাবাদ করা হয় জানুয়ারিতে। তবে তখন তাকে গ্রেপ্তার করা হয়নি। এ সপ্তাহের শুরুর দিকে তাকে দ্বিতীয়বারের মত জেরা করা হয় বলে জানিয়েছে বিবিসি।

শুক্রবার আদালত নতুন অপরাধের অভিযোগ এবং নতুন তথ্যপ্রমাণের ভিত্তিতে জি ইয়ংকে গ্রেপ্তার করা জরুরি বলে মত দেয়।

স্যামসাং ইলেক্ট্রনিক্সের বর্তমান ভাইস চেয়ারম্যান লি জে-ইয়ং। ২০১৪ সালে তার বাবা ও কোম্পানির চেয়ারম্যান লি কুন-হে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকে স্যামসাং গ্রুপের অঘোষিত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

লি জে-ইয়ং গ্রেপ্তার হতে পারেন- এমন খবরে স্যামসাংয়ের শেয়ারের দরপতন হয়েছে ২ শতাংশ। স্যামসাং সিঅ্যান্ডটির দরপতন হয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ।

তার বিচারের কাঠগড়ায় দাঁড়ানো কোম্পানির জন্য একটি বড় ধাক্কা। তাকে গ্রেপ্তারের ঘটনায় কোম্পানি স্বল্পমেয়াদে কোনও সমস্যায় না পড়লেও দীর্ঘমেয়াদে কোম্পানির উৎপাদনে ক্ষতিকর প্রভাব পড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে।

 

ভোরের পাতা/ই

আপনার মন্তব্য লিখুন

সীমানা পেরিয়ে | আরো খবর