সুন্দরময় হোক নতুন বছর

রবিবার , ০১ জানুয়ারী ২০১৭, ১২:২৪ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

পার্টি, পিকনিক, ঘরোয়া গেট টুগেদার- এসবেই কেটে যায় বছরের শুরুর দিনগুলো। আর এই আনন্দের নিত্যসঙ্গী অনিয়ম। যার ফল ভোগে শরীর, ত্বক। তাই বছরের শেষ দিন একটা রেজোলিউশন নিয়ে ফেলুন। পার্টি তো চলবেই, তাই বলে ত্বককে অবহেলা নয়।

১. সানস্ক্রিন ভুলবেন না: শীতের সকালে পিকনিকে যাচ্ছেন। ভাবলেন, সানস্ক্রিনের কী দরকার?‌ ভুলেও এই ভুল নয়। শীত হোক বা গ্রীষ্ম, সূর্যের ক্ষতিকর রশ্মি কিন্তু থেকেই যায়। তাই সানস্ক্রিন ছাড়া সকালে বেরোবেন না। বেরনোর ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নিন।

২. ময়শ্চারাইজার: ত্বক অনুযায়ী ময়শ্চারাইজার বাছুন। যতই আলসেমি লাগুক, রাতে শোওয়ার আগে মুখে, গলায়, হাতে লাগিয়ে ম্যাসাজ করুন। বছরের শেষ দিন এই শপথটা করেই ফেলুন।

৩.মেকআপ লাগিয়ে ঘুম নয়: ঘুমানোর আগে মেকআপ তোলার কথা আমরা প্রায়ই ভুলে যাই। কিন্তু জানেন কি এটা ত্বকের জন্য কতটা ক্ষতিকর? তাই সৌর্ন্দয বাড়ানোর প্রসাধনী যেন আমাদের ত্বকের ক্ষতি করতে না পারে সেদিকে খেয়াল রাখবেন।

ঘুমানোর আগে খুব ভালোমত পরিষ্কার করে মেকআপ তুলে ফেলুন। মেকআপ না করলেও রাতে ঘুমানোর আগে মুখ ভালো কোনো ফেসওয়াশ বা সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

৪. মেকআপ ব্রাশ পরিষ্কার রাখুন: মেকআপ ব্রাশে কত ব্যাকটিরিয়া থাকে জানেন?‌ আপনার ধারণার থেকেও বেশি। তাই মাসে অন্তত একবার মেকআপ ব্রাশ পরিষ্কার করুন। আর চোখের মেকআপ ব্রাশ মাসে দুবার পরিষ্কার রাখুন। এই রেজোলিউশন আপনার ত্বককে সুরক্ষিত রাখবে।

৫. হাতের যত্ন : সারাদিন এ কাজ ও কাজ করে হাতদুটো কেমন খসখেসে হয়ে গেছে! তাই রাতে ঘুমানোর আগে হাতদুটো ভালো করে ধুয়ে (হাত ধোয়ার জন্য গরম পানি ও শ্যাম্পু ব্যবহার করতে পারেন) লোশন বা ক্রিম লাগাবেন। এতে হাত নরম ও সুন্দর থাকবে।

৬. পায়ের যত্ন : রাতে ঘুমানোর আগে পায়েরও যত্ন নেবেন। গরম পানির মধ্যে লবণ দিয়ে পা দুটো ডুবিয়ে রাখুন। সারাদিনের ক্লান্তি ও পায়ের গোড়ালি ব্যথা থাকলে ভালো হয়ে যাবে। কিছুক্ষণ পর সাবান পানি বা শ্যাম্পু দিয়ে পা দুটো ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ভ্যাসলিন বা গ্লিসারিন লাগান পা দুটো তুলতুলে ও সুন্দর থাকবে। আর রাতের ঘুমটাও হবে ভালো।

৭.চুলের যত্ন : চুল খোলা রেখে ঘুমাতে পছন্দ করেন। এ অভ্যাস চুলের জন্য খুব ক্ষতিকর। হালকা হাতে চুল বেনি করে ঘুমানোর অভ্যাস করুন দেখবেন চুলে জট কম হবে আবার আগাও ফাটবে না। অনেকে চুলে চিরুনি করতে চান না। এটা চুলের জন্য ক্ষতিকর।

৮. নিজেকে ভাল রাখুন: আপনি ভালো থাকলে ত্বকও থাকবে। তাই নিজেকে ভাল রাখুন। এজন্য মাঝেমধ্যে একটু প্যাম্পারও করুন। এই যেমন বছরে দু–তিনবার স্পা করান। মাসে একবার অন্তত ফেশিয়াল, হেয়ার স্পা, পেডিকিওর করান। ফুরফুরে লাগবে।

 

অনলাইন/এইচ 

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.