সীমানা পেরিয়ে
শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭ ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ

সন্ত্রাসবিরোধী অভিযানে মালিয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪০০ জন গ্রেফতার

:: ভোরের পাতা অনলাইন ::

সন্ত্রাসবিরোধী অভিযানে মালিয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে। দেশটির রাজধানী কুয়ালালামপুরে সোমবার সিরিজ অভিযানে গ্রেফতার করা ৪০০ জনের মধ্যে অধিকাংশই বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের নাগরিক।

ভুয়া পাসপোর্ট তৈরির মেশিন ও মালয়েশিয়ার অভিবাসনসংক্রান্ত নথিপত্র গ্রেফতারকৃতদের কাছ থেকে জব্দ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন অবৈধ কাগজপত্রও পাওয়া গেছে তাদের কাছে।

সাউথইস্ট এশিয়ান গেমস উপলক্ষে কুয়ালালামপুরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিভিন্ন পয়েন্টে তল্লাশিচৌকি বসিয়ে নজরদারি করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পরপর বেশ কয়েকটি অভিযানে এদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের কাছ থেকে পুলিশ জাল পাসপোর্ট এবং মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষের ভুয়া কাগজপত্র জব্দ করেছে।

এক সপ্তাহ পরই দেশটিতে সাউথ-ইস্ট এশিয়ান গেমস শুরু হতে যাচ্ছে। আর এই প্রেক্ষাপটে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করেছে মালয়েশিয়ার কর্তৃপক্ষ। সোমবারের ওই অভিযানে দেখা গেছে বেশ কয়েকটি বাড়িতে পুলিশ দরজা ভেঙ্গে প্রবেশ করেছে এবং হাতকড়া পরিয়ে অনেককে গাড়িতে তুলেছে।

কর্তৃপক্ষ বলছে, নিখোঁজ আছেন, ভুয়া ভ্রমণ কাগজপত্র বহন করছেন এবং সিরিয়া ও ইরাকে সক্রিয় জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগসূত্র রয়েছে—এমন সন্দেহভাজন ব্যক্তিদের ধরা হচ্ছে।

মালয়েশীয় পুলিশের সন্ত্রাসবিরোধী শাখার কর্মকর্তা আইয়ুব খান মাইদিন পিচাই বলেন, ‘সন্ত্রাসীদের সঙ্গে যোগসূত্র আছে—এমন সন্দেহভাজন বিদেশিদের আমরা শনাক্ত করব, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেব, বিশেষ করে যাঁরা সিরিয়ায় জঙ্গি তৎপরতায় জড়িত ছিলেন।’

 

অনলাইন/এইচটি 

সীমানা পেরিয়ে | আরো খবর