রকমারি
শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭ ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে গাঁজার জন্য আলাদা শিল্পাঞ্চল!

:: ভোরের পাতা অনলাইন ::

গাঁজার জন্য আলাদা শিল্পাঞ্চল হতে চলেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার নিপটন শহরে। আমেরিকান গ্রিন নামক একটি মারিজুয়ানা সংস্থা যুক্তরাষ্ট্রের এই শহরের একটা অংশ কিনে নিলেন বলে জানা গেছে।

দেশটিতে ক্রমবর্ধমান গাঁজার চাহিদা যোগান দিতে এ অঙ্গরাজ্যেই গাঁজার জন্য আলাদা শহর গড়ে তোলার প্রকল্প হাতে নিয়েছে আমেরিকান এক মারিজুয়ানা সংস্থা-আমেরিকান গ্রিন।

মার্কিন সংবাদমাধ্যম ইউএস টুডের খবরে বলা হয়, গাঁজা শিল্পাঞ্চল প্রকল্পের জন্য আমেরিকার এই শহরের একটা অংশ আমেরিকান গ্রিন এরই মধ্যে ৫০ লাখ ডলার দিয়ে কিনে নিয়েছে।

গাঁজা শিল্পাঞ্চল প্রকল্পের পরিচালক স্টিফেন শেরিন জানান, মাঝারি আয়তনের এ শহরটিতে গাঁজার চাষ তো হবেই, পাশাপাশি থাকবে গাঁজা বিক্রির জন্য সারি সারি দোকান।?

এ অঙ্গরাজ্যের ছোট্ট শহর নিপটনের ১২০ একর জমিতে গাঁজার প্রক্রিয়াকরণের কারখানা ও দোকান বানানো হবে। পাশাপাশি শহরে সৌরশক্তির ও বায়ুশক্তির মতো অপ্রচলিত সৌরশক্তিকে শহরের নানা কাজে প্রাধান্য দেয়া হবে।

মারিজুয়ানা সংস্থা অ্যামেরিকান গ্রিনের প্রেসিডেন্ট ডেভিড গাথার বলেছেন, ‘পরিবেশবান্ধব শহর হিসেবে নিপটনকে গড়ে তুলতে চাই। এখানে গাঁজার বিপ্লব হবে। উনবিংশ শতাব্দীতে যেভাবে ক্যালিফোর্নিয়ায় গোল্ড রাশ বিপ্লব হয়েছিল, এখানেও এবার গাঁজার বিপ্লব হবে। এখানে নতুন করে পর্যটক টানতে আমরা প্রচুর বিনিয়োগ করব।’

এখানে গাঁজার চাষ তো হবেই পাশাপাশি থাকবে গাঁজা বিক্রির জন্য সারি সারি দোকান। মার্কিন যুক্তরাষ্ট্রের আটটি অঙ্গরাজ্যে মারিজুয়ানা কেনা ও সেবন বৈধ।

ভোরের পাতা/এমএ 

রকমারি | আরো খবর