মার্কিন নিরাপত্তা উপদেষ্টার পদ প্রত্যাখ্যান হাওয়ার্ডের

শুক্রবার , ১৭ ফেব্রুয়ারী ২০১৭, ১২:৪১ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন অবসরপ্রাপ্ত ভাইস-অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ড।

সোমবার মাইকেল ফ্লিন জাতীয় উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়ানোর পর হাওয়ার্ডকে পদটির জন্য অফার করা হয়। কিন্তু তিনি তা প্রত্যাখ্যান করেন।

নিজের প্রশাসন দারুণ একটি যন্ত্রের মতো চলছে- হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প এমন দাবি করার কিছুক্ষণ পরই রবার্ট হারওয়ার্ড তার প্রস্তাব প্রত্যাখ্যান করলেন।

হোয়াইট হাউসের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, অবসরপ্রাপ্ত ভাইস অ্যাডমিরাল রবার্ট হারওয়ার্ড পারিবারিক ও আর্থিক অঙ্গীকারকে কারণ হিসেবে দেখিয়েছেন।

আবার মার্কিন সংবাদমাধ্যমকে উদ্ধৃত করে বিবিসি বলছে, হারওয়ার্ডের রাজি না হওয়ার মূল কারণ তিনি তার নিজস্ব কর্মীদেরকে জাতীয় নিরাপত্তা পরিষদে আনতে চেয়েছিলেন।

রবার্ট হাওয়ার্ড অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, ‘ট্রাম্প প্রশাসন পেশাগতভাবে এবং ব্যক্তিগতভাবে আমার কাছে খুবই অমায়িক ছিল।’

রুশ কর্তৃপক্ষের সঙ্গে সংযোগ থাকা নিয়ে শুরু হওয়া বিতর্কের জের ধরে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন সম্প্রতি পদত্যাগ করেন।

ফ্লিনের বিরুদ্ধে অভিযোগ, ওবামা আমলে রাশিয়ার ওপর আরোপ করা নিষেধাজ্ঞা সরানোর বিষয়ে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে তিনি ট্রাম্পের দায়িত্বগ্রহণের আগেই আলোচনা করেছিলেন। ফ্লিন তা করে থাকলে তবে তা হবে আইনের লঙ্ঘন। কেননা আইন অনুযায়ী, বেসরকারি নাগরিকদের পররাষ্ট্র নীতিমালাসংক্রান্ত কাজে জড়িত হওয়া নিষিদ্ধ।

পদত্যাগপত্রে ফ্লিন বলেন, তিনি অসাবধানতাবশতঃ তৎকালীন নির্বাচিত ভাইস-প্রেসিডেন্টকে আংশিকভাবে রুশ রাষ্ট্রদূতের সঙ্গে তার কথোপকথন সম্পর্কে জানিয়েছিলেন।

ফ্লিনের পদত্যাগের পর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে অন্তর্বর্তীকালীন নিয়োগ দেওয়া হয় লেফটেন্যান্ট জেনারেল জোসেফ কিথ কেলোগকে। এরপর কাকে ফ্লিনের স্থলাভিষিক্ত করা হচ্ছে তা নিয়ে গুঞ্জন শুরু হয়। আর সে তালিকায় এগিয়ে ছিলেন রবার্ট হারওয়ার্ড।

উল্লেখ্য, সাবেক নেভিসিল ৬০ বছর বয়সী হাওয়ার্ড বর্তমানে আবুধাবিতে মার্কিন প্রতিরক্ষা ঠিকাদার লকহীড মার্টিনের দায়িত্বে আছেন।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.