মঙ্গল থেকে চাঁদ ও পৃথিবীর বিরল ছবি

রবিবার , ০৮ জানুয়ারী ২০১৭, ১২:২২ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

সত্যি বিজ্ঞান ঠিক কতটা এগিয়েছে। নতুন নতুন গবেষণায় নতুন নতুন প্রযুক্তি আবিস্কার হচ্ছে। আর তার সুফল আমরা প্রতিনিয়ত ভোগ করছি। অন্য সুবিধার কথা এক্ষেত্রে প্রাসঙ্গিক নয়। বরং, বিজ্ঞানের জন্য আমরা বাস্তবে এমন কিছু দৃশ্য দেখতে পাচ্ছি, যেটা আমরা কল্পনা করেও দেখতে পারতাম না।

পৃথিবী থেকে মঙ্গলগ্রহ তো কমবেশি সকলেই দেখেছেন। কিন্তু মঙ্গল থেকে পৃথিবীকে কেমন লাগে তা কেবল কৌতূহলই ছিল এতদিন। এবার সেই কৌতূহলেও দাঁড়ি টানল নাসা। নাসার প্রকাশিত সেই ছবিতে মঙ্গলের মাটি থেকে পৃথিবীকে কেমন লাগে তা দেখে চমকিত গোটা বিশ্ব। সবুজ, নীল এবং লাল। মঙ্গল থেকে পৃথিবীর ছবিতে এই তিনটি রঙ স্পষ্ট। যা গাছপালা, সমুদ্র এবং জনবসতিকে ইঙ্গিত করছে।

এগুলির রঙই ফুটে উঠেছে ১২৭ মিলিয়ন মাইল দূরের মঙ্গলগ্রহ থেকে। পৃথিবীর চোখে মঙ্গল যেমন কেবলই লাল গ্রহ। মঙ্গলের কাছে পৃথিবী একটি তিনরঙা গ্রহ। পৃথিবীর সঙ্গে চাঁদও একই ফ্রেমে ধরা পড়েছে। তবে পৃথিবীর তুলনায় চাঁদকে অনেকটা ফিকে লেগেছে। তবে স্পষ্ট দেখা গেছে। মঙ্গলের চোখে চাঁদ কেমন দেখতে তা এই ছবি থেকে পরিষ্কার। এই ছবি চাক্ষুষ করার পর সৌরমণ্ডলের অন্য একটি গ্রহ থেকে পৃথিবী নামক গ্রহটিকে কেমন লাগে তা এবার অনেকটা পরিষ্কার হল বিশ্ববাসীর কাছে।

মার্স রিকোনায়সেন্স অরবিটার স্পেসক্রাফট থেকে উচ্চ রেজুলেশন (HiRise) ক্যামেরা দিয়ে তোলা পৃথিবী এবং চাঁদের এ ছবিগুলো তোলা হয় গত বছরের ২০ নভেম্বরে। কিন্তু ছবিটি প্রকাশ করা হয়েছে সদ্য।

নাসা বলছে, চাঁদের ছবিগুলো কম্পোজিশনের আগেই অত্যন্ত উজ্জ্বল ছিলো। প্রায় ১২৭ মাইল বা ২০৫ কিলোমিটার দূর থেকে তোলা ছবিগুলোতে পৃথিবীকে সবুজ, লাল আবার কখনো নীলাভ দেখাচ্ছে।

উল্লেখ্য, (HiRise) এবং আরো পাঁচটি শক্তিশালী যন্ত্র সম্বলিত মার্স রিকোনায়সেন্স অরবিটার স্পেস ক্রাফটটি ২০০৬ সাল থেকে মঙ্গলকে পর্যবেক্ষণ করে আসছে।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.