বেগুন গাছে টমেটো চাষ

বৃহস্পতিবার , ০৯ ফেব্রুয়ারী ২০১৭, ৫:৩৬ অপরাহ্ন

:: কাঞ্চন কুমার কুষ্টিয়া ::

বিষমুক্ত সবজি চাষী বাবলু কোম্পানী। তার হাতে যেন যাদু রয়েছে। যে ফসল চাষ করে সে ফসলেই আশানুরুপ ফলন ও লাভ হয় তার। কোন সময় লাউ চাষে স্বাবলম্বী, কোন সময় ফুলকপি,বাধাকপি, মরিচ, বেগুন, লিচু, কলা আবার কোন সময় নতুন কিছু উদ্ভাবন করে পত্রপত্রিকা, মিডিয়ায় হিট হয় সফল এ সবজি চাষী।

বাবলু কোম্পানী প্রথম পাটের বিকল্প হিসেবে ঢেড়স চাষ করেন। এতে সবজি ও পাটের মতো আঁশ পায়। যা দিয়ে তিনি সিকাসহ পাটের আঁশ দিয়ে তৈরী করা যায় এমন বিভিন্ন জিনিস তৈরী করেন। বলছিলাম কুষ্টিয়ার মিরপুর উপজেলার ছাতিয়ান ইউনিয়নের সফল সবজি চাষী বাবলু কোম্পানীর কথা। বাবলু কোম্পানী সকলের থেকে আলাদা। নিরক্ষর এ বাবলু কোম্পানী তার জমিতে কেন রাসায়নিক সার ও কিটনাশক ব্যবহার করেন না।

এবার তিনি নতুন কিছু করেছেন। বেগুন গাছে টমেটোর চাষ করেছেন। এতে একই জমিতে একই সময়ে ২টা ফসল উৎপাদন করা সম্ভব তা তিনি করে দেখিয়েছেন।

বাবলু কোম্পানী জানান, আমি চাই সকলে বিষমুক্ত সবজি চাষ করুক। এজন্য আমি আমার জমিতে কোন রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করি না। জমিতে জৈব সার এবং নীম পাতার রস দিয়ে পোকামাকড় দুর করে। যাতে করে একই জমিতে একই সময়ে একের অধিক সবজি উৎপাদন করা যায় এজন্য আমি বেগুন গাছে টমেটো ধরানোর চেষ্টা করি। আমি চার বিঘা জমিতে বেগুন চাষ করেছি আর ১০ কাঁঠা জমিতে টমেটো।

বেগুন গাছে টমেটো ধরানোর জন্য আমি বেগুন ১০টি গাছে টমেটোর ডোগা কেটে কলম করার মতো করি। সেখানে কিছুদিন পর দেখা যায় টমেটোর ডগা গুলো মারা যায়নি। সেগুলোও বেগুনের ডগার মতো বড় হচ্ছে। কলম করার প্রায় ১ মাস পরে বেগুন গাছে টমেটোর ডগায় টমেটো ধরেছে। এতে আমার একটি বেগুন গাছ থেকে টমেটো আবার বেগুনও পাওয়া যাবে।

তিনি আরো জানান, এতে বেগুন গুলো বেশ বড় বড় হয়েছে। আমি যে এটা করেছি একথা জানার পরে বেশ কিছু লোক এসে তাদের বাড়ীর ছাদে বেগুন ও টমেটো একসাথে চাষ করার জন্য চারা নিয়ে গেছে।

তিনি আরো জানান, আগামীতে আমি বেগুনের জমিতে বেগুন গাছের সাথে টমেটা একসাথে চাষ করবো। এ ব্যপারে মিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা রমেশ চন্দ্র ঘোষ জানান, বাবলু কোম্পানী একজন সফল সবজি চাষী। তিনি এ উপজেলার একজন মডেল চাষী হিসাবে পরিচিত। তিনি এবার তার বেগুনের জমিতে বেগুন গাছে টমেটোর কলম করে চাষ করেছেন।

তিনি আরো জানান, এটা একটি ভালো পদ্বতি। এর মাধ্যমে অল্প জমিতে অল্প সময়ে অধিক সবজি উৎপাদন করা সম্ভব। বাড়ীর ছাদে এগুলো টবেও চাষ করা যাবে। বাবলু কোম্পানী ফসল উৎপাদনে যে কোন সমস্যায় তিনি উপজেলা কৃষি অফিসে আসেন এবং আমরা তাকে সর্বাত্মক পরামর্শ ও সহযোগিতা করে থাকি।

আগামীতে এই অঞ্চলে বেগুন গাছে টমেটো চাষ খুব জনপ্রিয় হবে বলেও জানান তিনি।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.