বিদায়ী ভাষণ: এ বেলায়ও ফের কাঁদলেন ওবামা!

বুধবার , ১১ জানুয়ারী ২০১৭, ১১:০৭ পূর্বাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আজ মঙ্গলবার শিকাগোতে বিদায়ী ভাষণ দেবেন। যুক্তরাষ্ট্র আগের চেয়ে অনেক বেশি শক্তিশালি বলে দাবি করেছেন আট বছর দায়িত্ব পালন করা বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার রাত ও বাংলাদেশ সময় বুধবার ( ১১ জানুয়ারি) সকালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে বিদায়ী ভাষণে তিনি এ দাবি করেন। টানা দুই মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকার পর আগামী ২০ জানুয়ারি তিনি বিদায় নিচ্ছেন।

ক্ষমতাগ্রহণের সময়ও আবেগময়ী ভাষণে কেঁদেছিলেন প্রেসিডেন্ট ওবামা। বিদায় বেলায়ও ফের কাঁদলেন তিনি। ওবামার ভাষণ শুনতে শিকাগোতে আগ্রহী মানুষের সংখ্যা বাড়ছে। কিন্তু টিকিটের অভাবে সেই সুযোগ সবার হচ্ছে না।

নিজের আট বছর শাসনামলের সফলতার চিত্র তুলে ধরে জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক পরিস্থিতি পুনরুদ্ধার, কিউবার সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপন, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে কথা বলেন ওবামা।

অভিবাসীরা যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে উল্লেখ করে মুসলমানদের প্রতি কোনও প্রকার বৈষম্য না করার আহ্বান জানিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বর্ণবাদ যুক্তরাষ্ট্রের জন্য এখনও বড় সমস্যা উল্লেখ করে ওবামা বলেন, তারপরও বিভিন্ন জাতিগোষ্ঠি (অভিবাসী) যুক্তরাষ্ট্রকে সমৃদ্ধ করেছে।

বারাক ওবামা বলেন, পরিবার পরিজনের ভরণপোষণের জন্য একজন মার্কিন নাগরিক যেমন কঠোর পরিশ্রম করেন তেমনি দেশের সার্বিক উন্নয়নের জন্য প্রতিটি নাগরিককে কঠোর পরিশ্রম ও প্রচেষ্টা চালাতে হবে।

শিকাগো শহর  থেকেই ওবামা ২০০৮ এবং ২০১২ সালের নির্বাচনে জয় ঘোষণা করেছিলেন। আজ সেখানেই তিনি বিদায়ী ভাষণ দিচ্ছেন। এসময় ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেনও উপস্থিত হয়েছেন।

 

ভোরের পাতা/এমএ

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.