টিনেজ

বন্ধুর অন্যনাম বই

:: ভোরের পাতা অনলাইন ::

মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশের নাম বন্ধুত্ব। মানুষ যখন বিপদে পড়ে তখন সে প্রথমে যাকে খোঁজে সে হচ্ছে বন্ধু। মানুষ তার জীবনে এমন একটি বন্ধু চায় যাকে সে তার মনের সব কথা খুব সহজেই বলতে পারবে।

অনেক সময় এই বন্ধুই আবার আমাদের খুব সহজে ধোঁকা দিয়ে জীবন থেকে দূরে সরে যায়। তবে এর মাঝে একটি বন্ধু আছে যে আপনাকে সবসময় তার সবটুকু দিয়ে ভালো রাখে। আর তা হচ্ছে বই। আপনি এই একটি বন্ধু পাবেন যে আপনাকে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে তার ভালোবাসা দিয়ে যাবে।

বইয়ের সঙ্গেই হোক বন্ধুত্ব। মননশীলতার বিকাশ, শুদ্ধতার চর্চা, মানবিকতার জাগরণ কিংবা জ্ঞানার্জনের মাধ্যম যাই বলুন এসব কিছুর জন্য বইয়ের সান্নিধ্য অবশ্যই প্রয়োজন। কারণ বই পাঠের মধ্য দিয়ে একজন শিক্ষার্থী যেমন তার জ্ঞানার্জনের মাধ্যমে জীবনের শুরু করেন তেমনি শিক্ষালাভের পর প্রত্যেক ব্যক্তি তার মেধা-মননকে বিকশিত করার জন্য বইকেই সঙ্গী করে এগিয়ে যান অভীষ্ট লক্ষ্যে। বই-ই মানুষের সবচেয়ে ভালো বন্ধু হিসেবে সঙ্গে থাকে।

অভ্যাস হোক পরিবার থেকেই
পরিবারই হলো মানুষের জীবনে প্রথম এবং গুরুত্বপূর্ণ স্কুল। নৈতিক-সামাজিক যত ধরনের গুণাবলি আছে সবকিছুর শিক্ষাই হতে হবে পরিবার থেকে। খেলাধুলা, পারিবারিক বিনোদনের পাশাপাশি মনের বিকাশের জন্য বইয়ের বিকল্প নেই। প্রতিদিনই কিছু না কিছু পড়ার চেষ্টা করুন। পড়ার জন্য এমন কোনো বিষয় বেছে নিন যা আপনার ভালো লাগবে।

একটা গল্প বা উপন্যাস পড়ে আপনার ভালো না লাগার মানেই কি দুনিয়ার সব বই একই রকম একঘেয়ে বিরক্তিকর? কাজেই বই পড়াকে অর্থহীন বলার আগে কয়েক রকম বই পড়ে দেখতে পারেন। পড়ার কোনো বিকল্প নেই। পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বিষয় জ্ঞানবিজ্ঞান, সাহিত্য, রাজনীতি, সমাজ, বিখ্যাত ব্যক্তিদের জীবনী, বিষয়ভিত্তিক বই পড়তে ধীরে ধীরে আগ্রহী হয়ে উঠুন।

ঘুম না এলে
ঘুম না এলে অনেকেই টিভি দেখে সময় কাটান। আপনি একটু আলাদাভাবেও আপনার সময় কাটাতে পারেন। আর তা হচ্ছে বই পড়ার মাধ্যমে । আপনি যখন বই পড়বেন দেখবেন আপনার সময় কাটছে এবং ঘুমও চলে এসেছে। বই আপনাকে একটি নির্দিষ্ট নিয়মে এনে ঘুমাতেও সাহায্য করবে।

অবসর সময়ে
অবসরে আমরা প্রায়শই ঘুরতে যাই, নানা জায়গা ঘুরে দেখি। কিন্তু অবসরের এই সময়টা খুব সুন্দর করে কাটানো যায় বই পড়ে। আপনি যখন নিয়মিত একটি সময় কিংবা অবসর সময়ে বই পড়বেন দেখবেন আপনার মাঝে কিছু পরিবর্তন এসেছে। তার মধ্যে অন্যতম পরিবর্তন হচ্ছে সময় মেনে কাজ করা। আপনি দেখবেন আপনার কোনো কাজ নিয়মের বাইরে করতে ভালো লাগছে না।

ভ্রমণে
ভ্রমণে আপনার সঙ্গী হতে পারে এই বই। আপনি যত দূরেই থাকুন আপনাকে কখনো একা থাকার অনুভূতি দেবে না। লম্বা ভ্রমণে আপনি যখন একা তখন এই পড়ে কাটিয়ে দিতে পারেন সময়। বই পড়ার সবচেয়ে মজার দিক হচ্ছে আপনি যখন বইয়ের চরিত্রে নিজেকে তুলে ধরতে পারেন তখন আপনার আর আশেপাশের কোনো কিছুই খেয়ালে থাকে না। লম্বা এবং দীর্ঘ সময় কখন যে অল্প পরিসরের হয়ে আসে তা আপনি টেরও পাবেন না।

জানা
আমাদের আশেপাশে কী ঘটে যাচ্ছে তা আমরা অনেকেই জানিনা। তবে এই বই হচ্ছে সেই মাধ্যম যার সাহায্য নিয়ে আপনি অনেক অজানা কিছু জেনে নিতে পারবেন। যা আপনাকে জানতে ও জানাতে এক প্রকার উৎসাহ এবং আগ্রহ আপনার মাঝে সৃষ্টি করবে।

উপহারে বই
প্রিয়জনের প্রতি ভালোবাসার নিদর্শন হিসেবে আমরা উপহার দিয়ে থাকি। বিশেষ কোনো দিন, ধর্মীয় ও সামাজিক উৎসবেও আমরা একে অপরকে উপহার দিই। এসব উপহারের মাধ্যমে একদিকে যেমন সম্পর্কের বন্ধন দৃঢ় হয়, তেমনই বাড়ে পরস্পরের প্রতি আন্তরিকতা ও শ্রদ্ধাবোধ। আর তাই বর্তমানে এ উপহার দেয়া-নেয়ার রেওয়াজকে কেন্দ্র করে গড়ে উঠেছে হাজারও উপহার প্রস্তুতকারী প্রতিষ্ঠান।

তবে উপহার হিসেবে প্রথমে আমরা বইয়ের কথা ভাবি না। কিন্তু বইয়ের চেয়ে শ্রেষ্ঠ উপহার আর কিছু আছে কি? সচেতন ও জ্ঞানী মানুষের কাছে বই হচ্ছে সর্বশ্রেষ্ঠ উপহার। উপহার হিসেবে যদি বইকে প্রাধান্য দেয়া হয় তাহলে তা যেমন রুচিশীল মানুষের জন্য হবে সবচেয়ে আনন্দের, তেমনি হবে স্থায়ীও। অন্যান্য উপহার সামগ্রীর প্রয়োজন ফুরিয়ে গেলেও একটি ভালো বইয়ের প্রয়োজন কখনও ফুরাবে না।

 

অনলাইন/এইচটি

আপনার মন্তব্য লিখুন

টিনেজ | আরো খবর