প্রধানমন্ত্রীর অধীনেই আগামী জাতীয় নির্বাচন হবে : নাসিম

শুক্রবার , ১৭ ফেব্রুয়ারী ২০১৭, ৩:৪৯ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই আগামী জাতীয় নির্বাচন হবে। প্রধানমন্ত্রী নির্বাচনকালীন সরকার গঠন করবেন। তিনি যাকে নির্বাচনকালীন সরকারে নিবেন বলে মনে করেন তাদের নিয়েই নির্বাচন পরিচালিত হবে। এটা সংবিধানে আছে এবং পৃথিবীর বিভিন্ন দেশে এর প্রচলনও আছে।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য নাসিম এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিএনপিসহ সব রাজনৈতিক দলকে বলব, আপনারা দয়া করে নির্বাচনে আসুন। জনগণের রায় নিন। জনগণ যে রায় দেয়, তা মেনে নিন।’

আগামী সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট নিতে সরকারের আগ্রহ ভোটগ্রহণে স্বচ্ছতার জন্যই- বলেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, পৃথিবীর বিভিন্ন দেশেই এই পদ্ধতিতে ভোট নেয়া হয়।

আওয়ামী লীগের গত আমলে রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে নির্বাচন কমিশন ইভিএম চালুর চেষ্টা করেছিল। বেশ কয়েকটি স্থানীয় নির্বাচনের কিছু কেন্দ্রে এই যন্ত্রের মাধ্যমে ভোটও নেয়া হয়েছিল। তবে জটিলতার কারণে তা আর আগায়নি। দশম সংসদ নির্বাচনের ভোট ইভিএমে নেয়ার চিন্তা হলেও পরে তা থেকে সরে আসে নির্বাচন কমিশন।

তবে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশন নিয়ে সংলাপে আগামী নির্বাচনে আওয়ামী লীগ ই ভোটিং বা ইভিএম ব্যবহারের প্রস্তাব রাখে। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও জাতীয় সংসদে ইভিএমে ভোট নেয়ার আগ্রহের কথা জানিয়েছেন।

বিএনপি অবশ্য এই পদ্ধতির সমালোচনা করছে। তারা বলছে, পৃথিবীর অনেক দেশেই ইভিএমে ভোট নিয়ে প্রশ্ন উঠেছে। সরকার ডিজিটাল কারচুপি করতেই ইভিএম ব্যবহার করতে চাইছে বলেও অভিযোগ দশম সংসদ নির্বাচন বর্জন করে রাষ্ট্রীয় ক্ষমতাকাঠামোর বাইরে চলে যাওয়া দলটি।

ইভিএম ভোটিং পদ্ধতি নিয়ে নাসিম বলেন, ‘ইভিএম অত্যন্ত স্বচ্ছ একটি ভোটিং পদ্ধতি। এই সিস্টেম পৃথিবীর অনেক দেশেই আছে। এ ব্যাপারে আলোচনা চলছে। নির্বাচন কমিশন এ বিষয়ে পদক্ষেপ নেবে। ইভিএম নিরাপদ একটি ভোটিং সিস্টেম। তাছাড়া জনগণ এখন সচেতন তাদের ফাঁকি দেয়া যাবে না।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.