পোড়া মাংসে ক্যানসারের ঝুঁকি বাড়ে!

রবিবার , ০৮ জানুয়ারী ২০১৭, ১২:৪২ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

যারা পোড়া মাংস গ্রিল, বারবিকিউ ও স্মোকড খেতে ভালোবাসেন তারা সাবধান। বিশেষ করে নারীরা। পোড়া মাংস স্তন ক্যানসার থেকে সেরে ওঠা নারীর জন্য পোড়া মাংস খাওয়া বিপজ্জনক। রেস্তরাঁয় গিয়ে গ্রিল চিকেন, কাবাব খেতে কে না ভালবাসে।

পুরুষদের পাশাপাশি নারীরাও এধরণের খাবার খেতে কিছু কম যান না। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্তন ক্যানসারের চিকিৎসার পর যদি পোড়া মাংস খাওয়া হয়, তাতে মৃত্যুঝুঁকি বাড়ে।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনার গবেষকেরা এ গবেষণা করেন। ‘জেএনসিআই: জার্নাল অব দ্য ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এ গবেষণা-সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে।

গবেষণায় দেখা যায়, অতিমাত্রায় পোড়া মাংস খেলে ২৩ শতাংশ মৃত্যুঝুঁকি বাড়ে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ১৫০৮ জন নারীর উপর করা একটি সমীক্ষায় ৫৯৭ জনের মৃত্যুর কারণ চিহ্নিত করা গেছে। যাদের মধ্যে ২৩৭ জনের মৃত্যুর কারণই হল স্তনের ক্যানসার।

তাহলে যারা রেস্তরাঁয় গিয়ে বেশিরভাগ সময়ই গ্রিল চিকেন কিংবা স্মোকি চিকেন খেতে ভালবাসেন, সেই সমস্ত নারীরা বুঝতে পারছেন তো আপনি নিজের অজান্তেই কিভাবে ব্রেস্ট ক্যানসার নামক এই মরণ রোগের বীজ বপণ করছেন।

গবেষক হামবার্তো পারাডা জুনিয়র ও তাঁর সহকর্মীরা গ্রিল, বারবিকিউ ও স্মোকড মাংসের সঙ্গে স্তন ক্যানসার রোগীদের যোগসূত্র খুঁজতে এ গবেষণা করেন।

 

ভোরের পাতা/এমএ

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.