পাকিস্তানে মাজারে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৭২

শুক্রবার , ১৭ ফেব্রুয়ারী ২০১৭, ১১:৫৩ পূর্বাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

পাকিস্তানের একটি মাজারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৫০ জন।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেশটির সিন্ধু প্রদেশের শেহওয়ান এলাকার লাল শাহবাজ মাজারে এ হামলার ঘটনা ঘটে। নিহতদের ২০জনই শিশু। এছাড়া ৪৩ পুরুষ ও নয়জন নারী রয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন অনলাইনের খবরে বলা হয়, দরগার মূল দরজা দিয়ে ওই হামলাকারী প্রবেশ করে। প্রথমে হামলাকারী নিজে একটি গ্রেনেড ছোড়ে। তবে তা বিস্ফোরিত হয়নি। পরে নিজের শরীরে থাকা বোমার বিস্ফোরণ ঘটায় সে।

মাজারটি পাকিস্তানের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী একটি স্থান। দেশের বিভিন্ন এলাকা থেকে ওই দরগায় প্রচুর দর্শনার্থী আসেন, বিশেষ করে বৃহস্পতিবার লোকসমাগম বেশি হয়। মাজারের একটি অংশে সুফিদের বিভিন্ন অনুষ্ঠান হয়। বোমার বিস্ফোরণটি ওই জায়গাতেই হয় বলে পুলিশ জানায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বর্বরোচিত এই হামলার নিন্দা জানিয়েছেন। মাজার ও হাসপাতাল এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। আহতদের চিকিৎসার জন্য লিয়াকত মেডিকেল কমপ্লেক্স জামশরো ও সাব-ডিস্ট্রিক্ট হাসপাতালে পাঠানো হয়েছে।

হামলায় আহতদের দ্রুত সহায়তার নির্দেশ দিয়েছেন দেশটির সেনাবাহিনীর স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া। প্রয়োজনে পাশের হায়দ্রাবাদে সেনা হাসপাতালেও আহতদের চিকিৎসার জন্য নিয়ে যেতে বলেছেন তিনি।

এদিকে মাজারে হামলার দায় স্বীকার করে আমাক নিউজ এজেন্সিতে বিবৃতি দিয়েছে সিরিয়াভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

উল্লেখ্য, গত বছরের ১২ নভেম্বর বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলার শাহ নুরানি মাজারে আত্মঘাতী বোমা হামলার ঘটে ঘটে। ওই হামলায় অন্তত ৫২ জন নিহত ও ১০২ জন আহত হন।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.