তৈয়ব হাসানকে এএফসির বিশেষ সম্মাননা

সোমবার , ০৯ জানুয়ারী ২০১৭, ৩:২৭ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

বাংলাদেশের শীর্ষ ফিফা রেফারি তৈয়ব হাসান। এশিয়ান ফুটবল কনফেডারেশনের প্রশংসা পেয়েছেন অনেক আগেই। এবার বাংলাদেশের সদ্য সাবেক হওয়া এই রেফারিকে বিশেষ স্বীকৃতি দিচ্ছে এএফসি। দীর্ঘদিন রেফারিংয়ে অবদান রাখার জন্য এই সম্মাননা দিয়ে আসছে এএফসি। ১৯ জানুয়ারি কুয়ালালামপুরে এক অনুষ্ঠানে এই সম্মাননা পাবেন তৈয়ব হাসান।

বাংলাদেশ থেকে প্রথম এটি পাচ্ছেন তৈয়ব যিনি কিনা আন্তর্জাতিক ও ঘরোয়া সব ধরনের রেফারিং থেকেই মাস কয়েক আগে অবসরে নিয়েছিলেন। ১৯৯৯ থেকে ২০১৬ পর্যন্ত ১৮ বছর ফিফা রেফারি ছিলেন এবং এলিট প্যানেলে থেকে এশিয়াজুড়ে গুরুত্বপূর্ণ অনেক ম্যাচে বাঁশি বাজিয়েছেন। তৈয়ব এএফসির এলিট প্যানেলে রামকৃষ্ণের পর দ্বিতীয় বাংলাদেশি রেফারি যে একসময় এশিয়ার সেরা ২৫ রেফারির তালিকায়ও ছিলেন।

দেশে হয়তো অবহেলিতও হয়েছেন অনেক সময়।তেমন মূল্যায়নও হয়নি। তাতে কি! দেশের বাইরে অনেক সম্মান কুড়িয়েছেন বটে। আর তাইতো আবেগ আপ্লুত হয়ে তৈয়ব হাসান বলে উঠেন, ‘এই অর্জন আমার একার নয়, গোটা দেশের, গোটা রেফারি সমাজের।’ ১৯ জানুয়ারি কুয়ালালামপুরে এক অনুষ্ঠানে অন্য অনেকের সঙ্গে এই সম্মাননা নেবেন তৈয়ব।

উল্লেখ্য, তৈয়ব হাসান ১৯৯৯ সাল থেকে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করে আসছেন। তিনি ফিফা আয়োজিত বিশ্বকাপ কোয়ালিফায়িং, অলিম্পিক কোয়ালিফায়িং, এএফসি চ্যাম্পিয়ন্স লীগ, বিভিন্ন রাউন্ড টুর্নামেন্টসহ শতাধিক আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করার গৌরব অর্জন করেন। তাঁর এই বিশেষ কৃতিত্বের জন্য বাফুফে, বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি, বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্ট এ্যাসোসিয়েশন, সোনালী অতীত ক্লাবসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠান থেকে সেরা রেফারির পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

অনলাইন/কে 

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.