আনন্দবাজার
শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭ ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করলেন অমিতাভ রেজা

:: ভোরের পাতা অনলাইন ::

‘আয়নাবাজি’ পরিচালনা করে রীতিমত আলোড়ন সৃষ্টি করেছেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। ঢালিউডের খরার মৌসুমেও আকাশছোঁয়া সাফল্য পায় তার ছবিটি। তাই সবার কাছে এক নামে পরিচিত অমিতাভ রেজা।

তবে নির্মাতা হিসেবে তিনি শোবিজে অনেক আগে থেকেই গুণীদের একজন। বিজ্ঞাপন ও নাটক নির্মাণে মুন্সিয়ানা দেখিয়েছেন বহুবার। এবার তিনি হাজির হলেন নতুন পরিচয়ে। তার নামের পাশে এখন শোভা পাচ্ছে ‘প্রফেসর’ পদবি। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগদান করেছেন অমিতাভ রেজা চৌধুরী।

সোমবার (১৭ জুলাই) গতকাল তিনি ‘ফিল্ম এবং টেলিভিশন’ বিভাগে খ-কালীন শিক্ষক হিসেবে যোগ দেন। একই দিনে তিনি শিক্ষার্থীদের ক্লাসও নেন। ফেসবুকের মাধ্যমে তিনি এই অনুভূতি ব্যক্ত করেছেন। লিখেছেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমার পড়া হয় নাই। কিন্তু ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিপার্টমেন্টের ছেলেমেয়েদের জন্য আমার সতেরো বছরের কাজের অভিজ্ঞতা কিছুটা হলেও যদি কাজে লাগাতে পারি, সেটাই যথেষ্ট হবে।’ অমিতাভ রেজা আরো লেখেন, ‘সিনেমা বানানো ও সিনেমা নিয়ে কথা বলতেই তার বেশি ভালো লাগে।’

এদিকে ‘আয়নাবাজি’ ছবির পর অমিতাভ রেজা ‘রিকশা গার্ল’ নামে নতুন ছবি বানানোর প্রস্তুতি নিচ্ছেন। জানা গেছে, ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিনসের কিশোর উপন্যাস ‘রিকশা গার্ল’ অবলম্বনে তিনি এ ছবি নির্মাণ করবেন। উপন্যাসটির ছায়া অবলম্বনে ছবির চিত্রনাট্য লিখছেন শর্বরী জোহরা আহমেদ। ছবিটি প্রযোজনা করবেন মার্কিন প্রযোজক এরিক জে অ্যাডামস। এই ছবিতে দেশের অভিনয় শিল্পীরা তো থাকবেনই, পাশাপাশি অন্য দেশের কয়েকজন শিল্পীও নিতে চান এই নির্মাতা।

 

ভোরের পাতা/এমএ

আনন্দবাজার | আরো খবর