সাহিত্য
শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭ ৩ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ

গ্রন্থমেলায় মোহাম্মদ আলী সিদ্দিকী’র উপন্যাস ‘প্রতিপক্ষকাল’

:: ভোরের পাতা অনলাইন ::

মুক্তিযুদ্ধের মহান ঘটনাকে অবলম্বন করে অমর একুশে গ্রন্থমেলায় এসেছে প্রবাসী লেখক মোহাম্মদ আলী সিদ্দিকী’র উপন্যাস ‘প্রতিপক্ষকাল’।

‘বেহুলাবাংলা’৭১-এর উপন্যাস সিরিজের এ গ্রন্থে মুক্তিযুদ্ধের অনেক ঢেকে থাকা ঘটনা উন্মোচিত হয়েছে। গ্রন্থের কাহিনীতেও রয়েছে ভিন্নতা। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর। পাওয়া যাচ্ছে একুশে গ্রন্থমেলায় বেহুলা বাংলা’র ২৭৬নং স্টলে। উপন্যাসটিতে উঠে এসেছে মুক্তিযুদ্ধ বাঙালি জাতির হাজার বছরের ইতিহাসের এক অনবদ্য ও অনন্য জাগরণ।

জাতিরাষ্ট্রের দুর্দম স্বপ্নের অগ্নিময় রক্তাক্ত উত্থান। কোনো ব্যক্তি বা গোষ্ঠী বিশেষের অভিলাষের ফসল নয় মুক্তিযুদ্ধ। জনযুদ্ধের এই প্রেক্ষাপটে যোদ্ধা ছিলো আপামর জনসমাজ। মানুষের অংশগ্রহণ ছিলো বহুমাত্রিক- সশস্ত্র এবং সহযোগিতামূলক। আত্মত্যাগ ছিলো শর্তহীন-জীবন, সম্পদ ও সম্ভ্রম। একটি জনযুদ্ধের সামগ্রিক চরিত্র নিয়ে মুক্তিযুদ্ধ মানুষের প্রাত্যহিক জীবনে ফেলেছে গভীর রেখাপাত। সাধারণ মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে ব্যাপক প্রভাববিস্তারকারী এই ঐতিহাসিক আলোড়নের কিছু চালচিত্র নিয়ে এই উপন্যাসের প্রেক্ষাপট রচিত হয়েছে।

এই উপন্যাসের প্রতিটি চরিত্র কাল্পনিক। কোনো ব্যক্তিবিশেষের প্রতি কটাক্ষ কিংবা স্তাবকতার নিরিখে পটভূমি অঙ্কন করা হয়নি। স্থান, কাল ও চরিত্রের নামকরণ প্রভৃতিকে প্রতীকী হিসেবে উপস্থাপন করা হয়েছে। এটি কোনো ক্রমানুক্রুমিক ইতিহাস নয়। চুয়াল্লিশ বছর পূর্বে সংঘটিত বাঙালি জাতির এই অভূতপূর্ব গণর্জাগরণকে এক কিশোরের অপরিণত পর্যবেক্ষণ ও অপ্রস্ফুটিত চেতনার নির্যাসে চিত্রায়িত করার প্রয়াস। মোহাম্মদ আলী সিদ্দিকী উনিশশ’ একষট্টি সালে চট্টগ্রাম শহরের রামপুর ওয়ার্ডে এক নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন কেটেছে রামপুর প্রাথমিক বিদ্যালয়, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড হাইস্কুল, সরকারী সিটি কলেজ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। এছাড়া যুক্তরাষ্ট্রের ডেভরাই ইউনিভার্সিটি থেকে হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্টের ওপর মাষ্টার্স অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন ডিগ্রি অর্জন করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন এবং বেসরকারী সংস্থায় কর্মরত। নব্বইয়ের দশকে সামরিক শাসনপীড়িত সময়ে এবং গণতান্ত্রিক সংগ্রামের আবহে মূলধারার সম্পৃক্ততায় কথাশিল্পের ভুবনে বিচরণ শুরু সিদ্দিকীর। মূলতঃ গদ্যশিল্পী তিনি।

মানবজীবনের বিভিন্ন স্তরের মানুষের বিচিত্র সম্পর্কের গ্রন্থি- আন্তঃব্যক্তিক সম্পর্ক, ব্যক্তি ও সমাজকেন্দ্রিক মানবিক মূল্যবোধ, প্রাত্যহিক জীবনের দ্বান্ধিকতা তার লেখনীর প্রতিপাদ্য বিষয়। সমাজের প্রান্তিক জনগোষ্ঠীর জটিল ও দুঃখময় জীবন সংগ্রাম তার গদ্যের জীয়নকাঠি। ধর্মীয় কুপমুন্ডকতা, অন্ধত্ব আর অমানবিকতার বিরুদ্ধে এবং প্রগতিশীল মানবিক মুক্তচিন্তার স্বপক্ষে সোচ্চার তার লেখনী। সুদীর্ঘ সময় মুক্তবুদ্ধির চর্চায় সম্পৃক্ত থাকলেও প্রথাবিরোধী লেখক হিসেবে তিনি বরাবরই প্রচারবিমুখ।

লেখকের অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে, শঙ্খসোহাগ (গল্প-শৈলী প্রকাশন), নীলমনি (গল্প-পূর্বা প্রকাশন), আসুন, সত্যবাদীদের অভিনন্দন জানাই (প্রবন্ধ-সন্দেশ প্রকাশন), প্রলম্বিত আঁধার (উপন্যাস-সন্দেশ প্রকাশন), রাজেশ্বরীর দায় (গল্প-বলাকা প্রকাশন), তিমিরানন্দে বাংলাদেশ (প্রবন্ধ-বলাকা প্রকাশন), পলিমাটির পাঁচালী (প্রবন্ধ-বলাকা প্রকাশন), মেঘদ্রৌহী সূর্যসখা (কবিতা-বলাকা প্রকাশন)।

 

অনলাইন/কে 

সাহিত্য | আরো খবর