ক্রিস্টিয়ানো রোনালদোর হাতেই ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’

মঙ্গলবার , ১০ জানুয়ারী ২০১৭, ১১:০৬ পূর্বাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

নতুন রূপে শুরু হওয়া ফিফার বর্ষসেরা খেলোয়াড়ও ক্রিস্টিয়ানো রোনালদোই হতে যাচ্ছেন—এ গুঞ্জন শোনা যাচ্ছিল আগে থেকেই। আর পরশু তো স্প্যানিশ দৈনিক মার্কা বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে খবরই দিয়ে দেয়, রোনালদোর হাতেই উঠছে ফিফার ‘দ্য বেস্ট’ ট্রফি।

গুঞ্জন আর মার্কার বিশ্বস্ত সূত্রের খবর দুটোই সত্যি হলো। রিয়াল মাদ্রিদের পর্তুগিজ উইঙ্গারই হলেন ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’-এ বর্ষসেরা পুরুষ খেলোয়াড়।

চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও নগর প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের আন্তনিও গ্রিজম্যানকে হারিয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোই হলেন ফিফার বর্ষসেরা ফুটবলার। সেরা বর্ষসেরা নারী ফুটবলার নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্র ও হিউস্টন ড্যাশের খেলোয়াড় চার্লি লয়েড।

জুরিখে ফিফা সদর দপ্তরে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে রোনালদোর হাতে বর্ষসেরার পুরস্কার তুলে দেয়া হয়। এ নিয়ে চতুর্থবার ফিফা বর্ষসেরার পুরস্কার জিতলেন রোনালদো। তার প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি জিতেছেন পাঁচবার। রিয়াল এবং বার্সার এই দুই তারকাই গত ৯ বছর ফিফা বর্ষসেরার পুরস্কারটি ভাগাভাগি করে নিচ্ছেন।

২০১৬ সালটা সত্যিই দুর্দান্ত কেটেছে রিয়াল মাদ্রিদ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর। উয়েফা চ্যাম্পিয়নশিপের সঙ্গে ইতিহাসে প্রথমবারেরমত নিজের দেশ পর্তুগালকে উপহার দিয়েছেন ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা। জিতেছেন ইউরোপিয়ান সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপের শিরোপাও।

বছর জুড়ে ব্যক্তিগত দুর্দান্ত পারফরম্যান্স এবং ক্লাব ও জাতীয় দলের হয়ে মোট চারটি শিরোপা জেতা রোনালদোর ফিফার নতুন চালু করা ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জেতাটা অনুমিতই ছিল। দ্বিতীয় হওয়া চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার ফরোয়ার্ড মেসি সোমবার স্থানীয় সময় সন্ধ্যায় সুইজারল্যান্ডের জুরিখে হওয়া এই অনুষ্ঠানেই আসেননি।

পুরস্কার জয়ের আগেই রোনালদো নিজের বক্তব্যে বলেন, ‘এটা সত্যিই এক অসাধারণ অনুভুতি। গত বছর পুরোটা সময় আমি বলে আসছিলাম, এই বছরটা আমার জন্য স্পেশাল, একটি স্বপ্নের বছর। এ নিয়ে কোনো সন্দেহ নেই। রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। জাতীয় দল জিতেছে ইউরোপিয়ান কাপ। সত্যি অবিশ্বাস্য একটি মৌসুম। আমি সত্যিই গর্বিত।’

বর্ষসেরা ফুটবলার নির্ধারণে সমান ২৫ শতাংশ করে অবদান রাখেন ফুটবল বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ফুটবলপ্রেমীরা। ২০১৬ সালের ৪ নভেম্বর থেকে ২২ নভেম্বর পর্যন্ত ভোট দেন তারা।

ফুটবল বিশ্বকে চমকে লেস্টার সিটিকে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন করানোর মূল কারিগর ক্লাওদিও রানিয়েরি ফিফা বর্ষসেরা কোচের পুরস্কার পেয়েছেন। ফিফা বর্ষসেরা গোলের পুরস্কার ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জিতেছেন মালয়েশিয়ার মিডফিল্ডার মোহাম্মদ ফাইজ সুবরি।

ফিফা ফেয়ার প্লে পুরস্কার দেওয়া হয়েছে আতলেতিকো নাসিওনালকে। বিমান দুর্ঘটনায় অধিকাংশ খেলোয়াড় হারানো ব্রাজিলের ক্লাব শাপেকোয়েনসেকে কোপা সুদামেরিকানার চ্যাম্পিয়ন ঘোষণা করতে বলে ফাইনালে তাদের প্রতিপক্ষ কলম্বিয়ার এই ক্লাবটি।

 

অনলাইন/এইচটি

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.