কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে বাদাম

মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারী ২০১৭, ১১:২৬ পূর্বাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

শাকসবজির পাশাপাশি বিভিন্ন রকম বাদাম  সুস্থ থাকতে এবং শরীরে শক্তি বাড়াতে প্রতিদিনের ডায়েটে ফল, খাওয়ার পরামর্শও দেন চিকিত্সকরা। তবে বাদামের গুরুত্ব এবার আরও খানিকটা বেড়ে গেল।

কারণ নতুন এক গবেষণা জানাচ্ছে, যে কোন ধরনের বাদাম কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং শরীরের বিভিন্ন সমস্যা দূরে রাখতে সাহায্য করে।

জার্মানির জেনা ইউনিভার্সিটির একদল গবেষকের মতে শরীরে রিঅ্যাকটিভ অক্সিজেন ডিটক্সিফাই করার স্বাভাবিক ক্ষমতা রাখে বাদাম। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। আল্ট্রভায়োলেট রেডিয়েশন, কিছু রাসায়নিক ও খাবার মেটাবলিজমের কারণে শরীরে এই রিঅ্যাকটিভ অক্সিজেন তৈরি হয়।

যা ডিএনএ-র গঠন নষ্ট করে ক্যান্সার কোষ তৈরি করে। তবে নতুন গবেষণায় দেখা গেছে বাদাম এই ক্যান্সার কোষের বৃদ্ধি রুখতে পারে।

জেন ইউনিভার্সিটির গবেষক উইকে স্ক্লরম্যান জানান, অনেক দিন ধরেই আমার জানতাম বাদামের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা হার্টের জন্য উপকারী, ওজন নিয়ন্ত্রণে রাখতে ও ডায়াবেটিসের প্রকোপ রুখতে সাহায্য করে।

এই গবেষণার জন্য আমরা পাঁচটি প্রকারের বাদাম নিয়ে পরীক্ষা করেছিলাম। আমন্ড, পেস্তা, আখরোট, হেজেলনাট ও মাকাডামিয়া নাটস। বাদামগুলো টেস্ট টিউবে কৃত্রিম পদ্ধতিতে হজম করানো হয় ও ক্যান্সার কোষের উপর প্রভাব পরীক্ষা করে দেখা হয়। মলিকিউলার কার্সিনোজেনেসিস জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে।

 

ভোরের পাতা/এমএ

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.