এবার মোবাইল থেকে লাইভ স্ট্রিমিং ইউটিউবে

শুক্রবার , ১০ ফেব্রুয়ারী ২০১৭, ৩:২৪ অপরাহ্ন

:: ভোরের পাতা অনলাইন ::

পৃথিবীর বৃহৎ ভিডিও স্ট্রিমিং প্লার্টফর্ম ইউটিউবে যোগ হচ্ছে নতুন ফিচার। নতুন এ ফিচারের মাধ্যমে ইউটিউব ইউজাররা এখন মোবাইল থেকে লাইভ স্ট্রিমিং করতে পারবেন।

ইউটিউবে নিয়মিত ভিডিও পোস্ট করে যেসব ব্যক্তি অর্থ আয় করে থাকেন তাদেরকে বলা হয় ইউটিউবার। লাইভ স্ট্রিমিং ফিচার তাদের এই আয়ে সহায়তা করবে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি।

ইউটিউবের মোবাইল অ্যাপের মাধ্যমে সরাসরি মোবাইল লাইভ স্ট্রিমিং করা যাবে। স্ট্রিমিং করা ভিডিও-তে সেই সব ফিচার থাকবে যা এমনই ভিডিও-তে থাকে। কিন্তু আপাতত ১০ হাজারের বেশি সাবস্ক্রাইবার রয়েছে এমন ইউটিউবারদের জন্য লাইভ স্ট্রিমিং চালু করছে ইউটিউব। অবশ্য পরবর্তীতে এ শর্ত তুলে দেওয়া হতে পারে।

এই ফিচার ব্যবহার করার জন্য মোবাইলে ইউটিউব অ্যাপ থাকাটা বাধ্যতামূলক। অ্যাপে দেওয়া ক্যাপচার বাটনে ক্লিক করে লাইভ স্ট্রিমিং চালু করা যাবে। ২০টির বেশি দেশের ব্যবহারকারীরা এর ব্যবহার করতে পারবেন।

লাইভ স্ট্রিমিংয়ের পাশাপাশি ‘সুপার চ্যাট’ নামে আরেকটি ফিচার আত্মপ্রকাশ করাচ্ছে সংস্থাটি। এর মাধ্যমে ইউজাররা তাদের মেসেজ চ্যাট বাক্সে ওপরের দিকে দেখাতে পারবেন। আর এই মেসেজ পাঁচ ঘন্টা পর্যন্ত ওপরে পিন করে রাখা যাবে।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়, সুপার চ্যাট ডিজিটাল যুগে সামনের সারির আসনের জন্য মূল্য পরিশোধ করার মতো।

উল্লেখ্য, ইউটিউবে প্রথম হলেও লাইভ স্ট্রিমিং সেবা অনেক আগে এনেছে ফেসবুক ও টুইটার। প্রতিযোগিতার দৌড়ে এই দুই প্ল্যাটফর্মের চেয়ে এগিয়ে থাকতে ফিচারটি এনেছে গুগলের ভিডিও দেখার সাইটটি। ২০১১ সাল থেকেই সাইটে লাইভ স্ট্রিমিং ফিচার চালু করেছে ইউটিউব।

যোগাযগের মাধ্যমগুলোতে বর্তমানে লাইভ স্ট্রিমিংয়ের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় এবার মোবাইল থেকে স্ট্রিমিং ফিচার চালু করলো সাইটটি। ২০১৫ সালে ফেইসবুকে রিয়েল টাইম লাইভ স্ট্রিমিং ফিচার চালু করা হয়। আর আগের বছর মোবাইল অ্যাপের মাধ্যমে লাইভ স্ট্রিমিং চালু করেছে মাইক্রোব্লগিং সাইট টুইটার।

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.