উন্নয়নের ছোঁয়া নেই আটঘরের হাটে

সোমবার , ০৯ জানুয়ারী ২০১৭, ৮:২৯ অপরাহ্ন

স্বরূপকাঠি আটঘর কুড়িয়ানায় অবস্থিত শত বছরের পুরনো হাটে মাছ বিক্রির স্টলঘরের জরাজীর্ণ অবস্থা

:: হযরত আলী হিরু, স্বরূপকাঠি ::

পিরোজপুরের স্বরূপকাঠির ঐতিহ্যবাহী আটঘরের হাটটি শত বছরের পুরনো। এটি উপজেলার আটঘর কুড়িয়ানা ইউনিয়নে অবস্থিত। ওই হাটে এ উপজেলা ছাড়াও পাশের নলছিটি, বানারীপাড়া, নাজিরপুরসহ বিভিন্ন উপজেলার ব্যবসায়ীরা নানা ধরনের পণ্য পাইকারি ও খুচরা বেচাকেনা করেন। প্রতি শুক্র ও সোমবার সাপ্তাহিক হাট বসে।

হাট বড় হতে হতে একপর্যায়ে পাশের খাল পর্যন্ত গড়ায়। খালে নৌকা ও ট্রলারে করে শাকসবজি ও ফলমূলসহ নানাবিধ পণ্যের পশরা সাজিয়ে বেচাবেনা করেন বিক্রেতারা। ক্রেতা বিক্রেতার সমাগমে প্রাণবন্ত হয়ে ওঠে ওই এলাকা। দক্ষিণাঞ্চলের হাটগুলোর মধ্যে ওই হাটটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিবছর ওই হাট থেকে সরকার কয়েক লাখ টাকা খাজনা পেয়ে থাকে। জনগুরুত্বপূর্ণ ওই হাটটির দোকান ঘরগুলোর দুর্দশা চোখে পড়ার মতো।

সরকারিভাবে যে তিনটি আধাপাকা স্টল নির্মাণ করা আছে সেগুলো গত সিডরের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই থেকে ঘরগুলো সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে বর্তমানে বেশ নাজুক অবস্থা সেখানে। বিশেষ করে মাছ ও তরকারির স্টলের দেয়ালের আস্তর খসে ইট ও রড বেরিয়ে পড়েছে। বিভিন্ন সময় আস্ত চালের কাঠ ও টিন পড়ে ব্যবসায়ীরা দুর্ঘটনার শিকার হচ্ছেন। হাটের রাস্তাটির অবস্থা এমন বেহাল, যে বর্ষার সময় কাঁদা ও পানিতে হাটুপর্যন্ত কর্দমাক্ত হয়ে যায়। গণশৌচাঘরটি পরিত্যক্ত হওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হয় ব্যাবসায়ীদের।

ওই হাটের ব্যাবসায়ী মিলন মল্লিক, আবদুল জলিল, নজরুল ইসলাম, আউয়াল তালুকদার ও কালাম মিয়া জানান, আমরা প্রতিবছর সরকারকে খাজনা দেই কিন্তু গত ১০-১৫ বছরে আমাদের হাটে কোনো উন্নয়ন হয়নি। ফলে আমাদের হাট বন্ধের উপক্রম হয়েছে। হাটের ইজারাদার মো. সরোয়ার হোসেন এ বছর প্রায় ১২ লাখ টাকা দিয়ে ওই হাটের ইজারা নিয়েছেন। ইজারা মূল্যের শতকরা ১৫ টাকা হাট উন্নয়নের জন্য বরাদ্দ হওয়ার কথা থাকলেও এর কোনো ছোঁয়া ওই হাটে লাগেনি।

ইউপি চেয়ারম্যান শেখর কুমার সিকদার জানান, হাটের স্টলগুলো সংস্কার করা প্রয়োজন, কিন্তু সরকারি সহায়তা না পাওয়ায় সেটা সম্ভব হচ্ছে না। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. আবুল কালাম তালুকদার জানান, ‘খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

 

ভোরের পাতা/ই

WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.
WARNING: Assigned ad is expired! Extend the term or Delete it.